Wednesday, January 15, 2014

ঋতুপর্ণা-পাওলির পারাপার

Rituparna Sengupta and Paoli Dam
রুমি গঙ্গোপাধ্যায়: জানুয়ারির প্রথম সপ্তাহের এক শীত-সন্ধ্যা। দক্ষিণ কলকাতার ভবানী সিনেমার পেছনে এক পুরনো মন্দিরের গাঁ-ঘেষে তৈরি হয়েছে যাত্রার মঞ্চ। আশপাশে ভিড় করে যাত্রা তথা শ্যুটিং দেখতে আসা জনতার দল। আর মেক-আপ ভ্যানে চিত্রনাট্য নিয়ে ব্যস্ত ব্রাত্য বসু, পাওলি দাম আর বাংলাদেশের অভিনেতা আহমেদ রুবেল। যাত্রার মঞ্চের সেট তৈরি হয়েছে পরিচালক সঞ্জয় নাগের ছবি ‘পারাপার’-এর জন্য। 'দ্য মেমোরিজ ইন মার্চ'-এর পর এটি সঞ্জয়ের দ্বিতীয় ছবি। মতি নন্দীর কাহিনি 'পুবের জানলা' থেকে নেওয়া এ ছবির গল্প। সে দিনের দৃশ্যটি ছিল এরকম- বউ ঊর্মিলা আর বন্ধু রুদ্রকে নিয়ে গ্রামের যাত্রার আসরে এসেছে গোপাল। যাত্রা দেখে আপ্লুত গোপাল নিজেই এক সময় উঠে পড়ে মঞ্চে। খুব উচ্ছ্বাসপ্রবণ আর একটু ন্যালাখ্যাপা গোছের গোপাল। বেশ বোলচাল মারে। বাইরের লোক এভাবে গোপালকে চিনলেও ভেতরে ভেতরে সে শান্ত, মনে মনে সব কিছুকেই পর্যবেক্ষণ করে চলেছে। বন্ধুকে ভালবাসলেও অন্য দিকে ঘৃণা করে। সম্প্রতি এই রকম একটি বর্ণময় চরিত্রে অভিনয় করতে দেখা গেল ব্রাত্য বসুকে।


তবে এ ছবির মূল চরিত্র রুদ্র। ১৪ বছর জেল খেটে বাড়ি ফিরে আসে সে। ধর্ষণ ও খুনের অভিযোগে তার জেল হয়েছিল। দীর্ঘ কারাবাসের পর মুক্তি পেলেও সেই স্বাদ সে উপভোগ করতে পারে না। আসলে নিজের বাড়ি তার অচেনা লাগে। বাড়িতে রয়েছে তার স্ত্রী দামিনী ও ছেলে। মাঝের এই কয়েক বছরে দামিনী আর তার ছেলের নিজস্ব জগৎ তৈরি হয়ে গেছে। যেখানে রুদ্র অযাচিত। চেষ্টা করেও সেই জগতের সঙ্গে সে নিজেকে মানিয়ে নিতে পারে না। দামিনীও রুদ্রকে আবার নিজের করে নিতে পারে না। রুদ্র ফিরে যায় তার দেশের বাড়ি। সেখানে সে গ্রহণযোগ্যতা পায় তার বন্ধুর পরিবারে। রুদ্রর নিজের জায়গায় ছেড়ে অন্যত্র ঠাঁই পাওয়ার জন্য ছবির নাম ‘পারাপার’। ছবিতে রুদ্রর ভূমিকায় দেখা যাবে বাংলাদেশের অভিনেতা আহমেদ রুবেলকে।
মূল চরিত্রে রুবেল কেন? পরিচালক সঞ্জয় নাগ জানালেন, 'অনেক আগে বাংলাদেশে কাজ করতে গিয়ে রুবেলকে থিয়েটারে অভিনয় করতে দেখি। তখনই ভেবেছিলাম, সুযোগ হলে ওঁকে নিয়ে কাজ করব'। এর আগে অনেক বার এলেও কলকাতায় এই প্রথম কাজ করতে এলেন রুবেল। জানালেন, 'কাজ করতে গিয়ে টালিগঞ্জের শিল্পীরা যে ভাবে সহযোগিতা করেছেন, তাতে আমি অভিভূত'।
ছবির অন্যতম দুই নারী চরিত্র দামিনী ও ঊর্মিলার ভূমিকায় দেখা যাবে যথাক্রমে ঋতুপর্ণা সেনগুপ্ত ও পাওলি দামকে। মতি নন্দীর গল্পে দামিনী ও ঊর্মিলার দেখা না হলেও ছবিতে ঋতুপর্ণা ও পাওলিকে এক সঙ্গে দেখা যাবে। সে অর্থে টলিউডের এই দুই নায়িকা এই প্রথম এক সঙ্গে কাজ করছেন। সম্প্রতি শেষ হল ছবির শ্যুটিং। এ বার মুক্তির অপেক্ষা।

Paoli Dam 

Rituparna sengupta

No comments:

Post a Comment