Thursday, December 05, 2013

যেভাবে ভিডিও তৈরি ও প্রচার করছে বিএনপি



ঢাকা: রাজনীতিতে এখন আলোচনার অন্যতম উপাদান হচ্ছে বিএনপির ভিডিও বার্তা। যে ভিডিও বার্তা চালু করেছিলেন আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন। বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও বলেছেন, লাদেনের মতো ভিডিও টেপ পাঠাচ্ছে বিএনপি।

এই ‘লাদেন টেপ’ কিভাবে তৈরি হচ্ছে আর কিভাবেই তা পাঠানো হচ্ছে মিডিয়া কর্মীদের কাছে তা নিয়ে রয়েছে নানা কৌতূহল। অনুসন্ধ্যানে বেড়িয়ে এসেছে চমকপ্রদ তথ্য। বিএনপি ঘরানার এক সাংবাদিক নেতার পরামর্শেই এই লাদেন টেপ তৈরি ও বিতরণ হচ্ছে। আর এর নেপথ্যে রয়েছে সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া একটি মিডিয়ার দু’জন কর্মী।

কখনো উত্তরায়, কখনো বনানীর বিএনপি পল্লীতে আবার কখনো গুলশান ও বাড্ডায় তৈরি হচ্ছে রাজনৈতিক ঘোষণা সম্পর্কিত ভিডিও টেপ। সেখান থেকে চলে আসে পল্টনে এক মিডিয়া কর্মীর এডিটিং হাউসে। সেখানে ভয়েস টিউনিং করে সিডিতে করে পাঠানো হয় টিভি রিপোর্টারদের কাছে। এক একদিন এক এক স্থানে ভিডিও হচ্ছে তা সালাউদ্দিনের পোশাক ও পেছনের ব্যকগ্রাউন্ড দেখলেই বোঝা যায়। তবে প্রথম ভিডিও রেকর্ডিংটি হয়েছিল সংসদ ভবনের সামনের ন্যাম ফ্ল্যাটে।

এই ভিডিও তৈরি ও বিতরণের ক্ষেত্রে ব্যবহৃত হচ্ছে একটি বেসরকারি টিভি চ্যানেলের ক্যামেরা ও গাড়ি। তবে বিষয়টি যাতে ধরা না পরে এজন্য কখনো আগে-ভাগে ওই টেপ প্রচার করে না তারা। অন্য টিভি চ্যানেলে যাওয়া দু’একঘণ্টা পরে প্রচারিত হয় ওই চ্যানেলে।

তবে এই টেপ তৈরি ও প্রচারের বিষয়ে সরকারের পক্ষ থেকে কোন অনুসন্ধান চালানো হয়নি কিংবা গোয়েন্দা সংস্থাগুলো বাঁধাগ্রস্ত করার চেষ্টা করেনি। তবে কঠোর গোপনীয়তা অবলম্বন করা হচ্ছে এই টেপ তৈরির ক্ষেত্রে।

No comments:

Post a Comment