Monday, December 16, 2013

পোশাকে হয়ে যাক লাল-সবুজের সমাহার

lifestyle


বাকি বিল্লাহ: দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে অর্জিত আমাদের বিজয়। আর এই বিজয়ের পরিচয় বহন করে আমাদের লাল সবুজ পতাকাটি। এই লাল সবুজই যেন আমাদের পরিচয়। লাল সবুজই আমাদের বাঙালিদের আত্মার রঙ।

বিজয় দিবসের রঙ বলতে লাল সবুজকেই বোঝায়। আর তাই বিজয় দিবসের ফ্যাশনের প্রাধান্য পায় লাল আর সবুজ এই দুটি রঙ। পোশাক অন্য রঙের হলেও লাল সবুজের ছোঁয়া থাকতেই হবে। পোশাকে না হোক, ওড়না,ব্যান্ডানা, ব্যাগ অথবা অলঙ্কারে থাকা চাই লাল সবুজের ছোঁয়া।

গত এক দশক ধরেই বিজয় দিবস এলেই দেশীয় ফ্যাশন হাউজ গুলো নিজেদের সাজিয়ে নেয় লাল সবুজ রঙের নানান রঙের ও ঢঙের পোশাকে। শাড়ি, পাঞ্জাবী, শার্ট, কুর্তা, ফতুয়া, স্কার্ট কিংবা শিশুদের জামার ডিজাইনে আনা হয় বিজয় দিবসের আমেজ। গত এক দশক আগেও বিজয় দিবস নিয়ে এতো আনুষ্ঠানিকতা না থাকলেও এখন মানুষের সৌখিনতা ও পছন্দের সাথে সামঞ্জস্য রেখে ফ্যাশন হাউজ গুলো বেশ রুচিশীল ও উৎসব নির্ভর পোশাক তৈরি করছে। আবার অনেকেই নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করে নিচ্ছেন নিজের একদম আলাদা একটি বিজয় দিবস স্টাইল। আসুন জেনে নেই এইবারের বিজয় দিবসে নারী পুরুষ ও শিশুদের ফ্যাশন সম্পর্কে।



বিজয় দিবসে বিশেষ কিছু কেনা হয়ে ওঠেনি? মন খারাপ লাগছে খুব? মন খারাপের কিচ্ছু নেই, দেশপ্রেম থাকে অন্তরে। আর অন্তরে যখন দেশের জন্য গভীর ভালোবাসা,তখন সাজপোশাক নিত্যনতুন না হলেও ক্ষতি কিছু নেই।
নারী


বিজয় দিবসটা ডিসেম্বর মাসে। অর্থাৎ কনকনে ঠাণ্ডা হলেও শীত কখনোই খুব একটা কম থাকে না। নারীরা লাল সবুজ শাড়ি পরতে পারেন লম্বা হাতের ব্লাউজের সাথে, কিংবা এক রঙা শাড়ির সাথে বেছে নিন লাল সবুজ একটি শাল। লাল সবুজ শাড়ি পরতে না চাইলেও এক রঙা শাড়ির সাথে লাল সবুজের সংমিশ্রণে ব্লাউজ পরুন। এক্ষেত্রে সাদা, ঘিয়া কিংবা কালো শাড়ির সাথে মানানসই লাল কিংবা সবুজ ব্লাউজের হাতায় লেস বসানো হলে দেখতে আরও সুন্দর লাগবে আপনার বিজয় দিবসের পোশাক।

যারা শাড়িতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না তারা সালোয়ার কামিজ অথবা লম্বা কুর্তা পরে নিন। এক্ষেত্রেও উঁচু গলা ও লম্বা হাতা মানানসই হবে। পোশাকে লাল সবুজ রাখতে না চাইলে রাখুন ওড়না, স্কার্ফ, শাল, ও গহনা-সাজে।

আর যদি বিজয় দিবসের জন্য আলাদা ভাবে পোশাক কেনা না হয়ে থাকে, তাহলে একটি বড় পতাকা কিনে গায়ে জড়িয়ে নিতে পারেন। অথবা কপালে লাল/সবুজ টিপ পরে দুহাত সাজিয়ে তুলুন লাল-সবুজ চুড়িতে, খোঁপায় পরতে পারেন লাল ফুল। মেকআপটা করে নিতে পারেন লাল সবুজের শেড ঘেঁষে, গালে একে নিতে পারেন আলপনা।
পুরুষ

পুরুষরা বিজয় দিবসের ফ্যাশন হিসেবে বেছে নিতে পারেন টিশার্ট। বিজয় দিবস সম্পর্কিত বিভিন্ন ডিজাইনের টিশার্ট গুলো পাওয়া যায় শাহবাগের আজিজ সুপার মার্কেটের দেশীয় ফ্যাশন হাউজগুলোতে। বিশেষ কিছু কেনা না থাকলেও সমস্যা নেই। নিজের ওয়ারড্রব থেকেই লাল বা সবুজ একটি টি শার্ট বেছে নিন। সাথে একটি পতাকা বেঁধে নিতে পারেন কপালে বা হাতে। লাল-সবুজ ব্রেসলেটও ব্যবহার করতে পারেন। বাংলাদেশের পতাকার একটি চমৎকার স্তিকার কিনে বসিয়ে নিতে পারেন পরনের সাদামাটা টি শার্টেই।

যারা পাঞ্জাবী পরতে চাইতেন তারা একটি মোটা খাদি কাপড়ের পাঞ্জাবী বেছে নিতে পারেন। লাল সবুজের সংমিশ্রনের পাঞ্জাবী কিনে নিতে পারবেন বিভিন্ন ফ্যাশন হাউজ থেকে। লাল-সবুজ সংগ্রহে না থাকলে শুধু লাল কিংবা শুধু সবুজও পরে নিতে পারেন। কিংবা সাধারণ রঙের পোশাকের সাথে ব্যবহার করুন লাল-সবুজ শাল।

আর যদি আলাদা ভাবে বিজয় দিবসের জন্য পোশাক কিনতে না চান তাহলে মাথায় একটি লাল সবুজ গামছা কিংবা পতাকা পেঁচিয়ে নিতে পারেন। অনেকে শরীরে চাদরের মতও জড়িয়ে নেন প্রিয় পতাকাটি।
শিশু

বিজয় দিবসে সবাই সুন্দর লাল সবুজ কাপড় পরবে। আপনার ছোট শিশুটিকে কি পরাবেন ভেবেছেন?এবার শিশুদের ফ্যাশনে আধিক্য পাচ্ছে লালের বাহার। বেশ অনেকটা লালের সাথে অল্প সবুজের মিশ্রণে সাজিয়ে তুলুন সন্তানকে। বিজয় দিবসের দিন কিছু শিল্পী গালে ও শরীরের বিভিন্ন যায়গায় পতাকা এঁকে দেন রঙ দিয়ে। ইচ্ছে করলে একটি পতাকাও আঁকিয়ে নিতে পারেন নিজের ও নিজের সন্তানের গালে।
- See more at:

TAG: 16 December, Victory Day Bangladesh, Bangladesh, Dhaka, lifestyle, Fashion, Dress, National Day, Holiday, weekend,

No comments:

Post a Comment