Sunday, December 08, 2013

শুষ্কতা মোকাবেলা

ঋতুভেদে দেখা যায় শারীরিক ছোটখাটো সমস্যা, যেসবের বেশকিছু ঘরোয়া প্রতীকার জানা থাকা ভালো। বাজারের প্রসাধনসামগ্রীর চেয়ে হারবাল পদ্ধতিতে অনেক ক্ষেত্রে ভালো ফল পাওয়া যায়। আমেরিকার অনলাইন সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক লেখায় প্রকাশ করা হয়েছে ঘরে বসে এসবের প্রতীকারের উপায়

খুশকি
যা দরকার: চার টেবিল চামচ আলমন্ড তেল, এক টেবিল চামচ গ্রিক ইয়োগার্ট, দুই টেবিল চামচ কচলানো কলা।

করণীয়: আলমন্ড তেল, গ্রিক ইয়োগার্ট, কচলানো কলা একসঙ্গে ভালো করে মিশিয়ে মাথায় মেখে রাখুন কমপক্ষে ৫ মিনিট। চাইলে ১৫ মিনিট পর্যন্তও রাখা যায়। তারপর ধুয়ে ফেলুন। আলমন্ড তেলে ফ্যাট ও ভিটামিন ‘ই’ থাকে, যা ময়েশ্চারাইজেশন ও হাইদ্রেশনে সাহায্য করে। ইয়োগার্টের ল্যাকটিক এসিড ধুলাময়লা ও মৃত কোষ ধুয়ে ফেলতে সাহায্য করে।


চুলে উজ্জ্বলতাহীনতা
যা দরকার: লেবুর রস, স্বচ্ছ ওয়াইন ভিনেগার, অলিভ অয়েল।
করণীয়: শ্যাম্পু করার পর গরম জলে তিন চা চামচ লেবুর রস ও স্বচ্ছ ওয়াইন ভিনেগার মিশিয়ে চুল ধুয়ে ফেলুন। তারপর চুল পুরোপুরি শুকানোর আগে অল্প করে অলিভ অয়েল হাতের তালুতে নিয়ে চুলে মাখুন। শীতকালে অলিভ অয়েল চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

শুষ্ক ত্বক
যা দরকার: আধা কাপ চটকানো কুমড়া, পৌনে এক কাপ ইয়োগার্ট, একটি কলা।

করণীয়: চটকানো কুমড়া, ইয়োগার্ট ও কলাটিকে একসঙ্গে ব্লেন্ড করে বৃত্তাকারে আঙুল ঘুরিয়ে ত্বকে মাখুন। এরপর ২০ মিনিট পার হলে ধুয়ে ফেলতে হবে। কুমড়ায় থাকে ভিটামিন ‘এ’, যা অতিবেগুনি রশ্মির প্রকোপ থেকে ত্বককে সুরক্ষা দিতে পারে। এতে আরো থাকে ভিটামিন ‘সি’, যা কোলাজেন উৎপাদনে সহায়ক ভূমিকা পালন করে।

পায়ের আঙুলের ফাঁকে
স্যাঁতসেঁতে ভাব


যা দরকার: বেকিং সোডা, সাদা ওয়াইন ভিনেগার।
করণীয়: বেকিং সোডার দুর্গন্ধ তাড়ানোয় নাম আছে। তাছাড়া এ বস্তু ময়েশ্চার শোষণ করতেও সক্ষম। বেকিং সোডা পায়ের পাতায় আর আঙুলের ফাঁকে লাগালে সেখানকার স্যাঁতসেঁতে ভাব আর দুর্গন্ধ দূর হবে। সপ্তাহে দুই কী তিন বার সাদা ওয়াইন ভিনেগারের সঙ্গে পানি মিশিয়ে তাতে পা ডুবিয়ে রাখলেও ভালো ফল পাওয়া যায়।

ফেটে যাওয়া ঠোঁট
যা দরকার: জোজোবা তেল।
করণীয়: রাতে ঘুমানোর আগে ঠোঁটে জোজোবা তেল মেখে ঘুমালে ফেটে যাওয়া ঠোঁট সুস্থতা ফিরে পাবে। জোজোবা তেলে ভিটামিন ‘ই’ ও জিংক এবং তামা ও আয়োডিনের গুণাগুণ থাকে। শরীরের অন্যান্য স্পর্শকাতর অংশের ত্বক শুষ্কতায় ভুগলেও জোজোবা তেল ব্যবহার করা যেতে পারে।


চোখের নিচে দাগ
যা দরকার: ঠাণ্ডা শসা, জোজোবা তেল।
করণীয়: গোল করে কাটা শসা চোখের নিচের দাগের উপরে দিয়ে রাখুন ১৫ মিনিট। শসার ভিটামিন ‘বি’ পানিও রক্ত চলাচলে সহায়ক হয়। তারপর জোজোবা তেল লাগিয়ে সারা রাত রাখতে হবে। এতে চোখের নিচের জায়গার স্বাভাবিক রূপ ফিরে আসবে। - See more at: http://www.fairnews24.com/details.php?id=14017#sthash.7Wvg60kM.dpuf

No comments:

Post a Comment